বেগম-পাড়া আসলে কোথায়?

 

বেশ কয়েক বছর ধরে আলোচিত কানাডার বেগম-পাড়া।  বাংলাদেশ থেকে বিভিন্ন মানুষ অবৈধ টাকা পাচার করে এই বেগম পাড়াতে অবস্থান করছে। এসব নিয়ে অনেক তথ্য উঠে এসেছে। বেশ কয়েকজন প্রাত্তন ও বর্তমান আমলার বাড়ীও পাওয়া গেছে এই বেগম পাড়াতে। এতকিছু জানা গেলেও, এই বেগমপাড়া যে আসলে কোথায়, আর কেনই বা এমন নাম হলো, সেটা কিন্তু অজানাই থেকে গেছে। 

কানাডা দেশটি আয়তনে বাংলাদেশের অন্তত ৬০ গুন বড়। এর মধ্যে একটি পাড়া খুজে বের করা কস্টকর।  আর ঠিকানা জানা না থাকলে তো একেবারে অসম্ভব। কানাডার একটি প্রদেশ অন্টারিও। এই প্রদেশের রাজধানী টরোন্টো। এটি কানাডার সবচেয়ে বিখ্যাত ও জনবহুল শহর। টরোন্টো থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে, একই প্রদেশের আরেকটি শহর মিসিসাগা। 

বছর দশেক আগে এই শহরের একটি এলাকা কানাডার গনমাধ্যমের নজরে আসে। সেখানে মূলত থাকেন দক্ষিণ এশিয়া থেকে আসা বহু অভিবাসী পরিবার। এসব পরিবারের স্বামীরা কাজ করেন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। স্বামীদের অনুপস্থিতিতে স্ত্রীদের নিঃসঙ্গ জীবন এবং কঠিন জীবন সংগ্রাম নিয়ে এক ভারতীয় পরিচালক রশ্মি লাম্বা তৈরি করলেন একটি ডকুমেন্টারি ফিল্ম। নাম 'বেগম-পুরা।' আর এই ছবির সূত্র ধরে সেখানকার পত্র-পত্রিকাতেও প্রকাশিত হতে থাকলো অনেক ধরণের প্রতিবেদন।

বেগম-পুরা চলচিত্রের পোস্টার

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে উচ্চ বেতনে কাজ করেন ভারত বা পাকিস্তানের যেসব মানুষ, যাদের বেশিরভাগই মূলতঃ প্রকৌশলী, তারা জীবনের একটা সময় সপরিবারে কানাডায় চলে আসেন অভিবাসী হয়ে। কিন্তু এরা কানাডায় তাদের পেশাগত যোগ্যতা অনুযায়ী কাজ খুঁজে না পেয়ে আবার ফিরে যান মধ্যপ্রাচ্যেই, তবে পরিবার রেখে যান কানাডায়। মধ্যপ্রাচ্যে তারা ভালোই আয় করেন। সেই অর্থ তারা কানাডায় স্ত্রীদের কাছে পাঠান পরিবারের ভরণপোষণের জন্য। মিসিসাগার কয়েকটি এলাকায়, যেখানে থাকতেন এরকম বহু পরিবার, সেগুলো পরিচিত হয়ে উঠে বেগমপুরা নামে। যেখানে স্বামীর অনুপস্থিতিতে বেগম বা স্ত্রীরাই পরিবারের দায়িত্ব সামলাচ্ছেন একা হাতে। এই বেগমপুরার কাহিনি থেকেই মূলতঃ বাংলাদেশি 'বেগমপাড়া'র কথা চালু হয়। কানাডায় পাড়ি জমানো দুর্নীতিবাজ নেতা ও আমলাকে ওই নিঃসঙ্গ বেগমদের দলে ফেলে দোয়া হয়। 

ঢাকার মালিবাগে চৌধুরীপাড়া নামে একটি যায়গা রয়েছে। কিন্তু, কানাডাতে বেগমপাড়া নামক কোন যায়গা নেই। হ্যা, বেগম পাড়া নামটি পরিচিত হলেও - এই নামে কোন যায়গা নেই। বাংলাদেশ থেকে অর্থ পাচার করে কানাডাতে রয়েছেন, এমন অনেকেই আছে। তবে, তারা কানাডার যে কোন শহরেই থাকতে পারে। পাচার করা টাকা নিয়ে বসবাস করার জন্য, নির্দিষ্ট কোন পাড়া বা এলাকা নেই। বেগমপাড়া নামে কানাডায় কোন পাড়া নেই। 


Comments