ইসলামে নারী স্বাধীনতার অভাব কেন?


আপনি যদি কখনো উত্তর আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়া, এই তিনটি মহাদেশের একটিতেও না গিয়ে থাকেন, তাহলে আপনি কোনদিন নারী-স্বাধীনতা জিনিসটা চোখে দেখেন নি। আপনি নারীর স্বাধীনতা চিনেনে না। অন্যের মুখে শুনে, না বুঝে এসব নিয়ে ধারনা করেন।

আসুন, এবার নারী স্বাধীনতা দেখি।

  • আমার প্রতিবেশী ২১ বছর বয়সের মেয়েটির, ৩ বছর বয়সের একটি মেয়ে শিশু আছে। সেই শিশুটির বাবার সাথে তার কোনদিন বিয়ে হয়নি, এখন কোন যোগাযোগ নেই। শিশুটি তার বাবাকে চিনে না, কোনদিন চিনবেও না। আপনার পরিবারে এমন আছে তো?
  • আমার এক বন্ধু, এক বিকালে তাদের বাসায় যেতে বললো। আমি গিয়ে দেখি, জন্মদিনের মতন উতসব চলছে। বন্ধুটি একজন মধ্যবয়সী লোকের সাথে আমাকে পরিচয় করিয়ে দিয়ে বলছে - খুশির খবর, ইনি হচ্ছেন আমার মায়ের নতুন বয়ফ্রেন্ড। সেই কারনেই ঐ বাসায় উতসব চলছে। আপনার বাসায় এমন হয় তো?
  • বন্ধুর বাবা, আঙ্কেলের সঙ্গে কথা বলতে বলতে বেশ রাত হয়ে গেছে। রাত এগারোটা বাজে। আঙ্কেলের মেয়ে এখনো ফেরেনি। আঙ্কেল ফোন করে মেয়েটির খোজ নিলো। জানা গেলো, মেয়েটি তার বয়ফ্রেন্ডের বাসায় আছে, কালকে ফিরবে। মেয়ের বাবাও খুব স্বাভাবিকভাবে "আচ্ছা" বলে, ফোন রেখে দিলো। আপনার পরিবারে এমন আছে তো?

এর কোনটাই কাল্পনিক ঘটনা নয়। এগুলো সবই আমার জীবনে (প্রবাসে) ঘটেছে। এটাকে নারী স্বাধীনতা বলে। আপনার পরিবারে কি এমন নারী স্বাধীনতা আছে? আপনি নিজে কি এমন নারী-স্বাধীনতা দেন বা দিতে পারবেন?

আপনি তো নিজেই নারী-স্বাধীনতা বিরোধী। অযথা ইসলামের দোষ দেন কেন?

Comments

  1. ছোট পরিসরে উওর, কতো অসাধারণ যুক্তি,, মাশাআল্লাহ।

    ReplyDelete
    Replies
    1. আপনাকে অনেক ধন্যবাদ। যাযাক-আল্লাহ খাইর

      Delete

Post a Comment