বিজ্ঞানের যুগ শুরু হবার পরে, নবী আসা বন্ধ হয়েছে কেন?


অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রতিষ্ঠা হয় ১০৯৬ সালে। তখন কি মানুষ গুহায় বাস করতো? ইউনিভার্সিটিতে কি মাছ ধরা শেখাতো? ইউনিভার্সিটিতে অবশ্যই বিজ্ঞান শেখাতো। তারা কি তখন এই কথা বলতো - ভবিষ্যতে বিজ্ঞানের যুগ আসবে। না, তারা তাদের যুগকে বিজ্ঞানের যুগ বলতো। তাদের সেই বিজ্ঞানের যুগে কোন ছাপানো বই ছিলো না। ছাপাখানা যন্ত্র আবিস্কার হয়েছে আরো ৩৫০ বছর পরে।

  • টেলিস্কোপ আবিস্কার হয় ১৬০৮ সালে। তারা তাদের যুগকে বিজ্ঞানের যুগ বলতো। সেই বিজ্ঞানের যুগে মোমবাতি জ্বালিয়ে ঘর আলোকিত করা লাগতো।
  • ক্যামেরা আবিস্কার হয় ১৮১৪ সালে.। তারা তাদের যুগকে বিজ্ঞানের যুগ বলতো। তাদের সেই বিজ্ঞানের যুগেও মোমবাতি জ্বালিয়ে রাখতো।
  • বৈদ্যুতিক বাতি আবিস্কার হয় ১৮৭৯ সালে। তাদের সেই বিজ্ঞানের যুগে কোন গাড়ী ছিলো না।
  • গাড়ী আবিস্কার হয় ১৮৮৫ সালে। তাদের সেই বিজ্ঞানের যুগে মানুষ ধারনাই করতে পারতো না যে মানুষ কোনদিন (প্লেন) আকাশে উড়তে পারবে।

এতক্ষন তো বললাম আবিস্কারের কথা। এখন বলবো জ্ঞানের কথা। ১৯০৩ সালে, লাইট বাল্বের আবিষ্কারক টমাস এডিসন বৈদুতিক শক দিয়ে একটি হাতি মেরে দেখিয়েছেন। এভাবে তিনি মানুষকে শিখিয়েছেন, বিদ্যুত কত বিপজ্জনক। তার মানে, এই ঘটনার আগে, বিদ্যুতের বিপদ সম্পর্কে মানুষ জানতোই না।

ওই ঘটনাটির ১৭৭ বছর আগে বিজ্ঞানী নিউটন মারা গেছেন। বিজ্ঞানী নিউটন বেঁচে থাকতে, তাকে যদি বলা হতো - জানেনে, একটি অদৃশ্য জিনিস আছে (বিদ্যুৎ), যেটা তারের মধ্য দিয়ে চলাচল করে। ওই জিনিসটা শুধুমাত্র ছুয়ে দেখলেই তৎক্ষণাৎ মৃত্যু। এই কথা শুনে নিউটন বলতেন - আমাকে ভুতের গল্প বলছো কেন? বিদ্যুৎ জিনিসটা আবিস্কার হয়েছে নিউটনের মৃত্যুর ২৬ বছর পরে। নিউটন বিদ্যুৎ জিনিসটা চিনতেন না।

বিদ্যুৎ না চেনা বিজ্ঞানী নিউটনকে আপনি যদি বলতেন - আমি (কোরাতে) একটি প্রশ্ন জিজ্ঞাসা করেছি, অন্য দেশের কোন একজন অচেনা লোক সেই প্রশ্নটির উত্তর দিয়েছে। আমি সেই উত্তরটা নিজের হাতের উপরে (স্মার্টফোনে) দেখেছি। আপনার এই কথা শুনে নিউটন আপনাকে জাদুকর ভেবে দৌড়ে পালাতো। নিউটন ছিলেন সেরা বিজ্ঞানী, ওটা ছিলো বিজ্ঞানের যুগ।

এমন পরিস্থিতি ভবিষ্যতেও হবে। বিজ্ঞানের উন্নতি দেখে,বর্তমানে আমরা অস্থির। অথচ আরো ২০০ বছর পরে কি হবে, সেটা আমরা এখন ভাবতেও পারি না। সেই ভবিষ্যতের লোকজন তাদের যুগকে বিজ্ঞানের যুগ বলবে আর আমাদের এই যুগকে মধ্যযুগ বলবে। ঠিক যেমনি আমরা এখনকার যুগকে বিজ্ঞানের যুগ বলি, আর নিউটনের যুগকে মধ্যযুগ বলি।

আপনাকে হাজার বছর আগের বিজ্ঞানের যুগ দেখালাম। আরো অতীতে কেমন ছিলো সেটার বিস্তারিত তথ্য নেই। তবে, যত অতীতেই যান না কেন, সকল যুগই বিজ্ঞানের যুগ ছিলো। সকল যুগের মানুষই নিজের যুগকে বিজ্ঞানের যুগ মনে করতো। সকল যুগই বিজ্ঞানের যুগ। নবী রসুল যখন এসেছিলেন, তখনো বিজ্ঞানের যুগ ছিলো।

এখানে পাল্টা প্রশ্ন থাকতে পারে - বর্তমানে নবী রসুল আসা বন্ধ হলো কেন?

কারন, আমরা দুনিয়া ধংশের (কেয়ামত) খুবই নিকটে। আর কোন নবী রাসুল প্রয়োজন নেই।



Comments