আল্লাহ কেন মানুষ সৃষ্টি করেছেন


পুরাতন এই বিষয়টি দুইজন আইনজীবির কারনে উঠে এলো। ইংল্যান্ড প্রবাসী একজন তারকা নাস্তিক (আইনজীবি) এই বিষয়টি উত্থাপন করেছে। আমার একজন পাঠক (আইনজীবি) সেই বিষয়টি আমাকে জানিয়েছেন। এভাবে দুইজন আইনজীবির কারনে এই বিষয়ে লিখতে হচ্ছে। নাস্তিক লোকটি আইনজীবি বলেই, বেশ পোক্ত যুক্তি দিয়েছে। 
  1. আকাশ ও পৃথিবী এবং যা উভয়ের অন্তর্বর্তী তা আমি খেলাচ্ছলে সৃষ্টি করিনি। (কোরআন ২১:১৬)।
  2. তোমরা জেনে রেখো যে, পার্থিব জীবন তো ক্রীড়া-কৌতুক..... (কোরআন ৫৭:২০)।
  3. আমি সৃষ্টি করেছি জ্বিন ও মানুষকে কেবল এ জন্য যে, তারা আমারই ইবাদত করবে।  (কোরআন ৫১:৫৬)।
এখানে নাস্তিকের দাবি হলোঃ তিনটি আয়াতে তিন ধরনের কথা পাওয়া গেছে। এক আয়াতে বলা আছে, পৃথিবী খেলাচ্ছলে সৃষ্টি করেনি। আরেক আয়াতে বলা আছে পৃথিবীর জীবন ক্রীড়া-কৌতুক। আবার আরেক আয়াতে বলা আছে, ইবাদত করানোর জন্য মানুষ সৃষ্টি করা হয়েছে। এর কোনটা সঠিক? 
আল্লাহর কুদরতে - এই তিনটি কথাই সঠিক। সুবহান-আল্লাহ।
সকল শিশুর অভিভাবকের ও শিক্ষকের একটি অভিযোগ থাকে - শিশুরা লেখাপড়ার চেয়ে খেলাধুলায় আগ্রহী। স্কুলের লেখাপড়া ঠিকভাবে না করে, তারা সারাদিন খেলাধুলায় মেতে থাকতে চায়। সারাদিন ছুটোছুটি করা ; ধুলো-বালিতে লাফালাফি করা ; লুকানো বন্ধুকে খুজে বের করা ; এগুলো তাদের খেলাধুলা। এমন উদ্দেশ্যহীন খেলাধুলার  কারনে, তারা লেখাপড়ায় উতসাহ পায় না। 

আরেক ধরনের খেলাধুলা আছে। দেশের ক্রিকেট দলের তারকা খেলোয়াড়রা তেমন খেলা খেলে। তারা খেলাধুলা করে দেশের মুখ উজ্জ্বল করে। তাদের খেলাধুলা নিয়ে কেউই অভিযোগ করে না। বরং, দেশের সবাই এটাই চায়, ওরা আরো বেশী খেলুক। সবাই চায়, ওরা আরো ভালো খেলুক।

আরো এক ধরনের খেলা আছে। আওয়ামী লীগের নেতাদের কাছে তেমন খেলার কথা শোনা যায়। নেতাদের কাছে ডায়লগ শোনা যায় - খেলা হবে। ওটা কোন ফুটবল বা ক্রিকেট খেলা নয়। এই খেলাটা আসলে একটি প্রতিযোগিতা। রাজনীতির মাঠে জয়ী হবার প্রতিযোগীতা। ক্ষমতা দখলের প্রতিযোগীতা।
  • প্রথম আয়াতে "আমি খেলাচ্ছলে সৃষ্টি করিনি" কথাটির অর্থ - পৃথিবী ও মানুষ ইত্যাদি সৃষ্টি করাটা, শিশুদের ধুলো-বালিতে লাফালাফি করার মতন উদ্দেশ্যহীন নয়। মানুষ সৃষ্টির উদ্দেশ্য আছে।
  • সেই উদ্দেশ্যটা দেওয়া আছে দ্বিতীয় আয়াতে। ওই আয়াতে "পার্থিব জীবন তো ক্রীড়া-কৌতুক" কথাটির অর্থ - পৃথিবীর ক্ষনস্থায়ী জীবনটা আওয়ামী লীগের "খেলা হবে" এর মতন গুরুত্বপুর্ন প্রতিযোগিতা। 
  • সেই প্রতিযোগীতার বিষয়টা দেওয়া আছে তৃতীয় আয়াতে -  "ইবাদত করবে"। হ্যাঁ, মানুষের জন্য গুরুত্বপুর্ন খেলাটা (প্রতিযোগিতা / পরীক্ষা) হলো আল্লাহর ইবাদত করা। সেই ইবাদত করানোর জন্যই, আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন। 
আলহামদুলিল্লাহ্‌। সমন্বয় করার পরে বোঝা গেল - এই তিনটি আয়াতে মোটেও ভিন্ন কথা বলা নেই। বরং, এই তিনটি আয়াত একে অপরের পরিপূরক। এই তিনটি আয়াত একসাথে পাবার পরেই পরিপুর্ন অর্থ পাওয়া যায়। সুবহান-আল্লাহ।  





Comments