নেয়ামত, কুদরত ও রহমত এর মধ্যে পার্থক্য


আমরা সবাই এই তিনটি শব্দ জানি। সবাই সঠিকভাবে শব্দেগুলো অর্থও জানি। তারপরেও কোনটা নেয়ামত, কোনটা রহমত, এসব মাঝে মাঝে এলোমেলো হয়ে যায়। ইনশা-আল্লাহ ; আজকে আমরা খুবই স্পস্টভাবে এই শব্দ তিনটি অনুধাবন করবো। 

উপরের ছবিটা ফেসবুকে ঘোরাফেরা করতে দেখা গেছে। কোন দেশের লোকজন দরিদ্রদের জন্য খাবার ঝুলিয়ে রেখেছে। আপনিও এমন একটা কাজ করুন। এক জায়গায় নয়। সারা শহরে, বিভিন্ন জায়গায় খাবার ঝুলিয়ে রাখুন। আসুন, তেমন একটি কাজের পরিকল্পনা করি।

শহরের কোথায় কোথায় খাবার ঝুলিয়ে রাখবে সেটা ঠিক করতে হবে। খাবার ঝোলানোর জন্য কত লক্ষ স্ট্যান্ড বানাতে হবে। কুকুর বেড়াল থেকে সুরক্ষার জন্য, স্ট্যান্ড কত উচু বানাতে হবে। কোন স্ট্যান্ডে কোন ধরনের খাবার আছে, সেটা বোঝার ব্যবস্থা থাকতে হবে। রোদে বা বৃষ্টিতে খাবার যাতে নষ্ট না হয়, সেজন্য স্ট্যান্ডের সাথে ছাউনির ব্যবস্থা থাকতে হবে। খাবার যেন অন্তত কয়েকদিনে নষ্ট না হয়, সেটা খেয়াল রাখতে হবে। মশা মাছি যেন খাবারকে দুষিত না করতে পারে, সেজন্য ভালো প্যকেট হতে হবে। খাবার ঝুলিয়ে রাখার জন্য কতজন লোক লাগবে। তারা কিভাবে এত খাবার পরিবহন করবে। স্ট্যান্ডে ঝুলে থাকা অব্যবহৃত নষ্ট খাবার, সংগ্রহ করে ফেলে দেবার জন্য লোক লাগবে। অরো কত ধরনের কাজ আছে ……….

লক্ষ্য করুন - এতক্ষণ শুধুমাত্র খাবার ঝুলিয়ে রাখার পরিকল্পনা করেছি। খাবার সংগ্রহ ও প্রস্তুত এর ব্যপারে চিন্তা করিনি। এর জন্য কত লক্ষ কোটি টাকা লাগবে সেটাও চিন্তা করিনি।

কি বুঝলেন?

সারা শহরে খাবার ঝুলিয়ে রাখা সম্ভব নয়। অনেক বেশি টাকা খরচ করলে, হয়তো স্বর্ণের রাস্তা বানাতে পারবেন। কিন্তু, পুরো শহরে ওভাবে খাবার ঝুলিয়ে রাখা সম্ভব নয়। বিষয়টা শুধু খরচ নয় ; এর পেছনে অনেক জটিল ব্যবস্থাপনা লাগবে। এই কাজটি এত জটিল যে আমরা সামাল দিতে পারবো না।

এবার গাছের দিকে তাকিয়ে দেখুন - গাছের ডালে, পাতার ছায়ায়, প্যকেট করা খাবার (খোসা সহ ফল) ঝুলে আছে। এমন খাবার অন্তত কয়েক সপ্তাহে পচে না। গাছে ফল ঝোলানোর জন্য লোক লাগে না। কুকুর বেড়াল সেই ফল পর্যন্ত পৌঁছাতে পারে না। অব্যবহৃত নষ্ট ফল নীচে পড়ে, মাটির সাথে মিশে যায়।

  • নেয়ামৎ : সারা শহরে খাবার ঝুলিয়ে রাখাটা অসম্ভব। অথচ, আল্লাহ সারা দুনিয়াতে খাবার ঝুলিয়ে রেখেছেন। এটা হলো - আল্লাহর নেয়ামৎ।
  • কুদরত : খাবার উত্পাদন ও ঝুলিয়ে রাখার এমন উৎস (গাছ) তৈরি হয় সামান্য একট ছোট বীজ থেকে ; তাও আবার স্বয়ংক্রিয়ভাবে । এটা হলো আল্লাহর কুদরত।
  • রহমত : আপনার বাগানে তেমন গাছ আছে, যেখান থেকে আপনি খাবার (সংগ্রহ) করেন। বাগান না থাকলেও বাজার থেকে খাবার কিনে আনার সামর্থ্য আছে। এটা হলো আল্লাহর রহমত।

সুতরাং তোমরা উভয়ে তোমাদের প্রতিপালকের কোন্ অনুগ্রহ অস্বীকার করবে?

ফাবি আইয়ে আলাই রব্বুকা মা তুকাজ্জিবান ( فَبِاَیِّ اٰلَآءِ رَبِّکُمَا تُکَذِّبٰنِ ) [কোরআন ৫৫:১৩]

Comments