বাড়ির উঠানে ভোটকেন্দ্র


গত ১৪ই ফেব্রুয়ারী,  ইন্দোনেশীয়াতে জাতীয় নির্বাচন হয়ে গেল। এই দেশটির নির্বাচন ব্যাবস্থাটা অন্যান্য দেশ, বিশেষ করে দক্ষিণ এশিয়ার মানুষদেরকে খুবই অবাক করবে। প্রায় সকল দেশেই, একটি সংরক্ষিত এলাকাতে ভোটকেন্দ্র বানানো হয়। সংরক্ষিত না হলেও, নির্বাচনের সুবিধার জন্য, ভোটকেন্দ্র বিভিন্ন ধরনের নিরাপত্তা ব্যাবস্থা করা হয়। এই নিরাপত্তা জিনিসটা নির্বাচনের প্রস্তুতির একটি অংশ। 

বাংলাদেশে সাধারনত কোন একটি স্কুলে ভোটকেন্দ্র বানানো হয়। যথারীতি, আগে থেকেই সেই স্কুল ও তার আশেপাশের এলাকায় নরাপত্তা জোরদার করা হয়। এই কাজে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা, কয়েকদিন বেশ ব্যাস্ত থাকে। ভোটকেন্দ্রে আশেপাশে নতুন, অচেনা কাউকে পাওয়া গেলে, বা কাউকে দেখে সন্দেহ হলে, তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। এগুলো সবই হয়, নিরাপত্তা নিশ্চিত করার জন্য। 

ইন্দোনেশিয়াতে ভোট গ্রহন অনুষ্ঠিত হয় - মানুষের বাড়ির উঠানে। 

হ্যাঁ, যে কোন একটি ফাঁকা যায়গায় কয়েকশত মানুষের যাওয়া আসা করার পর্যাপ্ত স্থান হলেই, সেটাকেই ভোটকেন্দ্র বানানো হয়। সেটা বেশীরভাগ ক্ষেত্রেই কারো বাড়ির উঠান। মাঝে মাঝে শিশুদের খেলার মাঠ, ইদের নামাজের ইদ্গাহ ইত্যাদি। যে কোন ফাঁকা যায়গাতেই ভোটকেন্দ্র বানায়। কোন ধরনের নিরাপত্তা ব্যাবস্থা লাগে না ; পুলিশ চোখেও দেখা যায় না।  

ভোটকেন্দ্রে সরকার অনুমদিত কিছু লোকজন থাকে। তারাই ভোট গ্রহনের প্রক্রিয়া সম্পন্ন করে। এসব লোকজনের বিশেষ ধরনের পোশাক থাকে। যাই হোক, ব্যালট বাক্স বানানো হয় কাগজ দিয়ে। জনগনের ভোটে ভর্তি হওয়া সেই কাগজের ব্যালট বাক্স অযত্নে কোন এক কোনায় ফেলে রাখে। কোন ধরনের নিরাপত্তার ব্যাবস্থা নেই। 

উপরের ছবিতে তেমনি একটি ভোটকেন্দ্র দেখুন। এই কেন্দ্রে ভোট গ্রহন সম্পন্ন হবার পরে, আমি এই ছবিটি তুলেছি। একেবারে ফাঁকা ভোটকেন্দ্র। উল্ল্যেখ্য, এটি একজনের বাড়ির উঠান। ছবিতে ডানপাশে সেই বাড়ির বারান্দায় চেয়ার টেবিল নিয়ে বসেছিলো। ছবির বামপাশে টেবিলের উপরে যে সাদা দুটি বাক্সের মতন জিনিস দেখা যাচ্ছে, ওই টেবিলে ভোট দিয়ে, জনগন ব্যালট বাক্স ভরেছে। উপরের ছবিতে, একটি লাল তীর চিনহ দিয়ে ব্যালট বাক্স দেখানো হয়েছে। ভোট গ্রহন শেষে, ওই ভরা ব্যালট বাক্সগুলো মসজিদের বারান্দায় অবহেলায় পড়ে আছে। 

নীচের ছবিটি দেখুন। বড় ছবিতে, খুব কাছে থেকে ভর্তি ব্যালট বাক্স দেখা যাচ্ছে। আর পাশের ছোট ছবিগুলোতে তীর চিনহ দিয়ে ব্যলট বাক্স দেখানো হয়েছে। সবগুলো ছবি আমি নিজে তুলেছি। ছবিগুলো দেখে একটা জিনিস অন্তত বোঝা যায় - ব্যালোট বাক্স পাহারা দেওয়া লাগে না ; ভোট গ্রহনের জন্য সংরক্ষিত এলাকা লাগে না।

অনুন্নত দেশে তো নিরাপত্তা ব্যাবস্থা থাকার পরেও নিরাপদ নয়। উন্নত দেশগুলি বিভিন্ন ধরনের ব্যায়বহুল নিরাপত্তা ব্যাবস্থার কারনে নিরাপদ হয়েছে। আল্লাহর বিশেষ রহমত ; ইন্দোনেশিয়া এমনিতেই নিরাপদ। কোন ধরনের নিরাপত্তা ব্যাবস্থা লাগে না। তারা ব্যালট বাক্স ছিনতাই করে না।               


 

Comments